Khabar Aajkal

কিভাবে হবে মাধ্যমিক- উচ্চমাধ্যমিক? দেখে নিন—–
Spread the love

কিভাবে হবে মাধ্যমিক- উচ্চমাধ্যমিক? দেখে নিন—–

করোনা আবহে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক নিয়ে সিদ্ধান্ত নিল রাজ্য। মাধ্যমিক পরীক্ষা আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে। জুলাইয়ের শেষ সপ্তাহে উচ্চমাধ্যমিক। আজ সাংবাদিক বৈঠক করে এই সিদ্ধান্তের কথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।।

করোনা আবহে কবে পরিক্ষা হবে তা নিয়ে চিন্তায় ছিল ছাত্র ছাত্রীরা। আদেও পরিক্ষা হবে কিনা তা নিয়ে অনিশ্চিত ছিলেন সকলেই। তবে শিক্ষা দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, এই দুটি পরিক্ষা ছাত্র ছাত্রীদের আগামী জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই কারনে মহামারি কেটে গেলে এই দুটি পরিক্ষাই নেওয়া হবে।।

আজ এই দুটি পরিক্ষাই কিভাবে নেওয়া হবে, এবং কি কি বিধি নিষেধ থাকবে তা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জী।।

তিনি জানান, উচ্চমাধ্যমিকের পর ভরতির বিষয় থাকে, সেই দিক বিবেচনা করে চলতি বছরে মাধ্যমিকের আগেই উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।।

জুলাইয়ের শেষ সপ্তাহে হবে উচ্চমাধ্যমিক। ও মাধ্যমিক পরীক্ষা আগষ্টের দ্বিতীয় সপ্তাহে।

পরীক্ষার্থীরা নিজেদের স্কুলেই পরীক্ষা দেবে। সাধারণত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের প্রশ্ন থানায় রাখা হয়। তবে চলতি বছর স্কুলের থেকে থানার দূরত্ব বেশি হলে নিকটবর্তী প্রশাসনিক ভবনে প্রশ্নপত্র রাখার কথা জানিয়েছেন তিনি।।

🔴কিভাবে হবে পরিক্ষাঃ পরীক্ষার দিনক্ষণ ঘোষণার পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে শুধুমাত্র আবশ্যিক বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে। বাকি বিষয়গুলোর ক্ষেত্রে পূর্বের রেজাল্টের ভিত্তিতে নম্বর দেবে স্কুল। কমানো হবে পরীক্ষার সময়ও। যেহেতু প্রশ্নপত্র ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে, সেই কারণে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, পূর্ণমানের অর্ধেক নম্বরের উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের।


Spread the love
News cordinator and Advisor at Khabar Aajkal Siliguri

Related Articles

Like Us on Facebook, It's Free 😉