Khabar Aajkal

বিশ্ব পরিবেশ দিবসে “গাছের জন্মদিন” পালন করলেন তাপস পাল।।
Spread the love

বিশ্ব পরিবেশ দিবসে “গাছের জন্মদিন” পালন করলেন তাপস পাল।।

বরাবরই নতুন ধারণা নিয়ে কাজ করেন রায়গঞ্জ বিশ্ব বিদ্যালয়ের ভূগোল বিভাগের অধ্যাপক ড. তাপস পাল। তবে এবার যেন আরও তাক লাগিয়ে দিলেন। তিনি এবারে সংযোজন গাছের জন্মদিন পালন করলেন ঠিক মানুষের মতো কেক কেটে। জানা গেছে পুরো বিষয়টাতে তাকে সহায়তা করলেন মুক্তির পথ রায়গঞ্জ নামক একটি এনজিও।।

গত শনিবার বিশ্ব পরিবেশ দিবসে “মুক্তির পথ রায়গঞ্জ” সংস্থার উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে পালিত হলো গাছের জন্মদিন। যা হয়তো গোটা দেশ তথা বিশ্বের মানচিত্রে প্রথম।একজন মানুষের জন্মদিনে যেমন কেক কেটে সেই জন্মদিনের আনন্দটা ভাগ করে নেওয়া হয়।একইভাবে আজ “মুক্তির পথ রায়গঞ্জ” সংস্থার সদস্যবৃন্দ এই গাছকে রোপণের মধ্য দিয়ে এর পুনর্জন্ম করেন।।

এই সংস্থার সদস্যবৃন্দ সুভাসগঞ্জ ও দেবীনগর এলাকায় মোট ১০০ টি চারা গাছ রোপণ করেন।এর পাশাপাশি পৌরসভা এলাকায় জলের অপচয় খোজে সংস্থার সদস্যবৃন্দ একসাথে মোটর বাইকে ( জলের অপচয় খোজে মুক্তির পথ,অপচয় করিও না,অভাবে পরিওনা ইত্যাদি লেখা গাড়ির মধ্যে ঝুলিয়ে) একটি অভিযান চালান এবং বেশ কিছু জল অপচয়কারী বিন্দু যেগুলো থেকে প্রচুর পরিমাণে জল অপচয় হতো সেগুলো খুঁজে বের করেন।

তারপর এই বিষয়ে পৌরসভাকে একটি চিঠি তারা দিয়েছেন। এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন সংস্থার সভাপতি প্রণব দেবনাথ, সম্পাদক সামিম আক্তার, সহ-সম্পাদক শান্তনু চক্রবর্তী, রায়গঞ্জ ইউনিভার্সিটির অধ্যাপক তথা সংস্থারই সদস্য তাপস পাল। এছাড়াও উপস্থিত ছিলেন সংস্থার অন্যান্য সদস্য আশীষ মজুমদার, দীপেন্দু সরকার, মান্নান আলী, হবিবুর রহমান সহ প্রমূখ।।


Spread the love
News cordinator and Advisor at Khabar Aajkal Siliguri

Related Articles

Like Us on Facebook, It's Free 😉