Khabar Aajkal

ভারতের থেকে কম দামে টিকা সরবরাহ চলছে বিদেশে।।
Spread the love

ভারতের থেকে কম দামে টিকা সরবরাহ চলছে বিদেশে।।

একদিকে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ঊর্ধ্বমুখী আবার হাসপাতালে বেড ও অক্সিজেনের পরিমাণ হ্রাস পাচ্ছে চোখের নিমেষে। এই দুইয়ের ব্যস্তানুপাতিক সম্পর্কের মধ্যেই উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য।।

গত কয়েক দিন আগেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ঘোষণা করা হয় যে, ১ মে থেকে ১৮ বছরের উর্ধ্বে সবাইকে করোনার টিকা দেওয়ার কাজ শুরু হবে ।।

এরমধ্যেই আরটিআই-র এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় সরকার যে উত্তর দিয়েছে, তাতে প্রকাশ বিশ্বের অন্তত ৪৭ টি দেশকে ভারতের ভ্যাকসিনের দামের থেকে কম টাকায় টিকা দিয়েছে কেন্দ্রীয় সরকার।।

তথ্য জানার অধিকার বা অনুসারে নাগপুরের এক আইনজীবীর প্রশ্নের উত্তরে বিদেশমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের কোভ্যাক্স নীতির অধীনে সিরাম ইনস্টিটিউটের প্রত্যেক টিকা ২০০ টাকা ও জিএসটি এবং ভারত বায়োটেকের প্রত্যেকটি টিকা ২৯৫ টাকা ও জিএসটি-র দরে দেওয়া হয়েছে এবং এই নিয়েই নতুন বিতর্ক শুরু হয়েছে সারা দেশে। কারন সিরামের পক্ষ থেকে জানানো হয়েছে কেন্দ্রকে ১৫০ টাকাতে টিকা দিলেও বিভিন্ন রাজ্য সরকারকে তাদের থেকে ভ্যাকসিন কিনতে হবে ৪০০ টাকায়। প্রাইভেট হাসপাতালে ৬০০ টাকায় তারা ভ্যাকসিন বিক্রি করবে বলে জানায়। আর ভারত বায়োটেক জানায়, সরকারিতে ৬০০ টাকা ও বেসরকারিতে ১২০০ টাকায় ভ্যাকসিন দেবে তারা।

অন্যদিকে কেন্দ্রীয় সরকার কর্তৃক দাবি যে, দেশে এখনও পর্যন্ত ১৪.৫৩ কোটিকে প্রথম বা দ্বিতীয় ডোজের করোনার টিকা দেওয়া হয়েছে। আর ১০ এপ্রিল পর্যন্ত বিশ্বের মোট ৮৯টি দেশে ৬.৩৭ কোটি ভ্যাকসিন সরবার করা হয়েছে ভারত থেকে। যার মধ্যে ১.০৩ কোটি ডোজ দেওয়া হয়েছে ২০০ টাকা ও জিএসটি-র দরে। আর ৩.৪৪ কোটি ডোজ দেওয়া হয়েছে বাণিজ্যিক দরে। বাংলাদেশ, মায়ানমার, নেপাল, ডমিনিকার মতো দেশে ভারতে বর্তমানে করোনা ভ্যাকসিনের যা দাম তার থেকে কম টাকায় টিকা দিয়েছে কেন্দ্রীয় সরকার।

এই পরিস্থিতিতে ১লা মে থেকে ভ্যাকসিনেশন শুরু হলে, সারা দেশে যে চরম সঙ্কট দেখা দেবে তা ভেবেই চিন্তার ভাজ পড়েছে সমগ্ৰ চিকিৎসামহলের কপালে। অন্যদিকে সাধারণ মানুষকে ভাবাচ্ছে টিকার দাম। এ পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারকে রীতিমতো তুলোধনা করেছে সুপ্রিম কোর্ট তারা সুষ্পষ্ট উত্তর চেয়েছে ভ্যাকসিনের মূল্যের প্রসঙ্গে। ইতিমধ্যে, আরটিআই এই তথ্য কেন্দ্রীয় সরকারের অস্বস্তি কিছুটা বাড়াল বলেই মনে করছে রাজনৈতিক মহল।


Spread the love
News cordinator and Advisor at Khabar Aajkal Siliguri

Related Articles

Like Us on Facebook, It's Free 😉