Khabar Aajkal

রায়গঞ্জঃ রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর প্রানতোষ কুমার পালের একসাথে দুটি গ্রন্থ প্রকাশ পেল।।
Spread the love

রায়গঞ্জঃ রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর প্রানতোষ কুমার পালের একসাথে দুটি গ্রন্থ প্রকাশ পেল।।


রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর প্রানতোষ কুমার পালের দুটি পুস্তক প্রকাশ হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। জানা যায় প্রথম পুস্তকটির সম্পাদনা করেছেন ডক্টর প্রানতোষ কুমার পাল এবং পুস্তক টির শীর্ষক ছিল অ্যাপ্লাইড আর্টস, সাইন্স ইন ইনফর্মেশন টেকনোলজি এজ। এই পুস্তকটি নিউ দিল্লি পাবলিশার্স থেকে প্রকাশিত হয়েছে। পুস্তকটিতে পশ্চিমবঙ্গ এবং ভারতবর্ষের বিভিন্ন রাজ্যের গবেষকদের গবেষণা পত্র প্রকাশিত হয়েছে। এই গবেষণামূলক পুস্তকটির রিভিউয়াররা পশ্চিমবঙ্গ এবং ভারতবর্ষের বিভিন্ন রাজ্য থেকে অংশগ্রহণ করেন। পুস্তকটিতে এনভায়রনমেন্টাল ইনফরমেটিক্সের গুরুত্ব এবং প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন প্রফেসর পাল।।


তাঁর প্রকাশিত দ্বিতীয় পুস্তকটির শীর্ষক ছিল কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস: দি এমার্জেন্স। এই পুস্তকটি সম্পাদনা করেছেন ডক্টর পি কে পাল এবং কলকাতার ব্রেইনওয়্যার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটেশনাল সায়েন্স বিভাগের প্রধান অধ্যাপক ডক্টর সৌম্য পাল (সম্প্রতি তিনি কলকাতার সেন্ট মেরি ইঞ্জিনিয়ারিং কলেজের প্রিন্সিপাল হিসাবে নিযুক্ত হয়েছেন)। এই পুস্তকটিতে ক্লাউড কম্পিউটিং, বিগ ডাটা, সাইবার সিকিউরিটি, ইনফরমেশন অ্যাসুরেন্স, রোবটিক্স, ডাটা মাইনিং এর মতো গুরুত্বপূর্ণ বিষয় আছে বলে জানান ডক্টর পাল । এই পুস্তকটিও নিউ দিল্লি পাবলিশার্স, নিউ দিল্লি থেকে প্রকাশিত হয়েছে। পুস্তকটির রিভিউয়ার রা বাংলাদেশ ,দুবাই , নাইজেরিয়া , থাইল্যান্ড থেকেও অংশগ্রহণ করেন বলে জানান পুস্তকটির প্রধান সম্পাদক তথা রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ইনফর্মেশন সাইন্টিস্ট ডক্টর প্রানতোষ কুমার পাল।।

আজ এই দুটি পুস্তকের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অনিল ভুইমালি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডক্টর দুর্লভ সরকার, সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট শাখার ডিন অধ্যাপক কালিশংকর তিওয়ারি, ফিন্যান্স অফিসার সি. এ শংকর ঘরাই ,এস্টেট অফিসার ডক্টর স্বপন পাইন এবং অন্যান্য আধিকারিকরা। উপাচার্য ডক্টর পালের আরো উন্নতি কামনা করেন এবং আরো গবেষণামূলক কাজের শুভেচ্ছা জানান। ডক্টর পাল সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।।


ম্যাঙ্গালোরের শ্রীনিবাস ইউনিভার্সিটি তে ইকোলজিক্যাল ইনফরমেটিক্স এ পোস্ট ডক্টরাল সার্টিফিকেট প্রোগ্রাম এ গবেষণারত ডক্টর প্রানতোষ কুমার পাল জানান———- খুব শীঘ্রই এই রিসার্চ প্রোগ্রামের অংশ হিসেবে এনভায়রনমেন্টাল ইনফর্মেশন সাইন্স শীর্ষক একটি ইন্টারন্যাশনাল গবেষণামূলক পুস্তক প্রকাশিত হতে চলেছে ব্যাঙ্গালোরের শ্রীনিবাস ইউনিভার্সিটির জাতীয় সম্মেলনের অংশ হিসেবে। ইতিমধ্যে তার তত্ত্বাবধানে প্রায় 25 টির বেশি রচিত এবং সম্পাদিত ও প্রকাশিত পুস্তক আছে এবং তার মধ্যে উল্লেখযোগ্য হল——- ইনফরমেশন টেকনোলজি এন্ড এডুকেশন : চালেঞ্জেস এন্ড অপর্চুনিটিস অফ স্মার্টার লার্নিং সিস্টেম, ডিজিটাল টেকনোলজি, অটোমেশন এন্ড এডভান্স কমিউনিকেশন সিস্টেম, কম্পিউটিং এন্ড এমারজিং ট্রেন্ডস : এ হ্যান্ডবুক, ইনফরমেশন টেকনোলজি ইনটু নেক্সট হরাইজন: দি ট্রেন্ডস অফ অটোমেশন এন্ড কমুনিকেশন,ইনফরমেশন টেকনোলজি, বায়োলজিক্যাল সায়েন্সএস এন্ড সোসাইটি : এ হ্যান্ডবুক, ক্লাউড কম্পিউটিং এন্ড বিগ ডেটা: এ হ্যান্ডবুক, ইনফরমেশন টেকনোলজি এন্ড স্মারটার সিস্টেম ইন ইনফরমেশন এজ, আইটি এন্ড কম্পিউটিং ফর অল দি ডোমাইন্স এন্ড প্রফেশনালস: দি এমারজেনস অফ সি আই এস, এডভান্স কম্পিউটিং এন্ড ইনফোরম্যাটিক্স, ইকোলজি সাস্টেনি বিলিটি এন্ড টেকনোলজি, লিবারেল আর্টস হিউম্যানিটস এন্ড টেকনোলজি ইন ডিজিটাল এইজ ইত্যাদি।।


Spread the love
author

Related Articles