Khabar Aajkal

রায়গঞ্জঃ অনাহার প্রতিবন্ধী ভিক্ষুকের পাশে অধ্যাপক তাপস পাল।।
Spread the love

রায়গঞ্জঃ অনাহার প্রতিবন্ধী ভিক্ষুকের পাশে অধ্যাপক তাপস পাল।।

করোনা সংক্রমণ রোধে আবারও গোটা রাজ্যজুরে পুর্ন লকডাউন শুরু। সেই সময় বহু সমাজসেবী একের পর এক ভাবে তাদের অভ্যেস অর্থ্যাৎ গরীব দুখীদের সাহায্যে এগিয়ে এসেছে। তবে এবার রায়গঞ্জের অধ্যাপক তাপস পালের মানবিক রুপ আবারও সামনে এসে পড়ল।।

অনান্য সমাজসেবীদের মতো তাপসবাবুও সকলের দুঃখ কষ্টে পাশে দাড়িয়ে সাহায্যের হাত এগিয়ে দেন। তাই লকডাউন শুরু হতেই প্রতিবন্ধী দরিদ্র মানুষের পাশে দাঁড়ানোর অভ্যেস নিয়ে কাজ শুরু করে দিলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ভুগলের অধ্যাপক ড. তাপস পাল।।

জানা যায়, গত বুধবার রাতে তাপসবাবুর গবেষক বন্ধু জয়জিত দেবনাথ এর কাছ থেকে খবর পান ২ জন প্রতিবন্ধী রয়েছেন, যাদের জীবন জীবিকা ভিক্ষা করেই চলত একসময়। আজ লকডাউনের কারনে তা বন্ধ হওয়ায় চরম খাদ্য সংকটে দিন কাটাচ্ছেন তারা।।

জানা গিয়েছে, বৃদ্ধা সুখদা (৭০) ও সন্তান গনেশ দাস (৩২) নামে এই দুই প্রতিবন্ধী একসাথে বাস করেন রায়গঞ্জের দেবীনগরের দক্ষিণ কসবার এক পুকুর পাড়ে। জানা য়ায় ১৯৮৭ সালের বন্যায় পাড়াহরিপুরের বাড়ি ভেসে যায় তাঁদের। তখন থেকে মালিক হরিপদ সাহার বানিয়ে দেওয়া ঘরে থাকেন । ২০১০ সালে স্বামী চৈতন্য দাস মারা যাওয়ার পর থেকেই প্রায় অনাহারে থাকে। চাল, ডাল, আলু, তেল , নুন নিয়ে ও বিশ্ব বাংলা প্রতিবন্ধী সমিতির সেক্রেটারি গৌড় সরকার , সমাজসেবক অমিত পাল, গবেষক জয়জিত কে নিয়ে সোজা হাজির হলেন প্রতিবন্ধী এই মা ছেলের বাড়ি।

হাসি মুখে তাপস বাবুর মাথায় হাত রেখে আশীর্বাদ করলেন বৃদ্ধা সুখদা।।

তাপস বাবু বলেন ” খেতে বসে না খেতে পাওয়া প্রতিবন্ধীদের কথা মনে পরে তাই সকাল ১০ টার মধ্যে লক ডাউন বিধি মেনে আগে প্রতিবন্ধীদের জন্য খাবার দিয়ে আসি”।

গৌড় সরকার বলেন ” রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিফারেন্টলি abled পার্সন এর ইনচার্জ তাপস বাবু হওয়ার পর থেকে প্রতিবন্ধী ছাত্রদের অনেক উপকার হয়েছে শুধু বিশ্ববিদ্যালয়ের ভেতরেই নয় বাইরেও । আমাদের এক ডাকে উনি চলে আসেন, আজও দেখলাম প্রতিবন্ধী মানুষদের তিনি কি ভাবে সাহায্য করে চলেছেন । প্রসঙ্গত ৩ মাস আগেও এক প্রতিবন্ধী ভিখারী হঠাৎ তাপস বাবুর অফিস এ গিয়ে ১০ কেজি চাল নিয়ে আসেন । “


Spread the love
News cordinator and Advisor at Khabar Aajkal Siliguri

Related Articles

Like Us on Facebook, It's Free 😉